International Journal of Multidisciplinary Trends
  • Printed Journal
  • Refereed Journal
  • Peer Reviewed Journal

2024, Vol. 6, Issue 4, Part A

শরৎচন্দ্র ছোটগল্পের প্রান্তিকও বঞ্চিত সমাজের নারী চরিত্র


Author(s): Sumana Das

Abstract:
ভূমিক: বাংলা ছোট গল্পের সৃষ্টি হয়েছে রবীন্দনাথে হাত ধরে । তিনি বাংলা সাহিত্যের ছোট গল্পে স্রষ্টা এবং শ্রেষ্ট শিল্পী। রবীন্দ্রনাথের প্রথম ছোটগল্প হলো 'ভিখারিনী' এরপর তিনি বহুল ছোটগল্প লিখেছেন যেমন 'করুনা', 'মুকুট', 'পোস্টমাস্টার', 'একরাত্রি','শুভা ' প্রভৃতি।
বাংলা সাহিত্যের ক্ষেত্রে অন্যতম সার্থক ছোটগলকার হলেন পল্লিসাহিত্যিক শরৎচন্দ্র তিনি শুধুমাত্র পল্লীসাহিত্যিক হিসাবে বাংলা সাহিত্যের ক্ষেত্রে ক্ষ্যাতি অর্জন করেননি । ভারতবর্ষের সাহিত্যে যে কয়জন স্মরণীয় লেখকের আবির্ভাব হয়েছিল তাদের মধ্যে শরৎচন্দ্র চট্টোপাধ্যায় অন্যতম । তৎকালীন পল্লীসমাজকে তিনি যেভাবে তাঁর লেখনীতে চিত্রিত করেছিলেন তা তাকে অন্যানো লেখকের রচনা থেকে অনেক উচ্চস্থানে অধিষ্টিত করেছিল। গ্রামবাংলার সাধারণ মানুষ গুলোর অসহায়, দরিদ্র জীবনযাত্রাকে তিনি যে ভাবে তাঁর রচনায় তুলেধরেছিলেন তা ছিল অত্যন্ত অসাধারণ। সাধারণ বিষয় গুলোর যে প্রাঞ্জল ব্যাখ্যা তাঁর লেখায় পাওয়া যায় তা সত্যি প্রশংসার দাবি রাখে ।তৎকালীন এবং সমসাময়িক সাহিত্য জগতে তাকে অমর কথাশিল্পী আক্ষায় ভুষিত করেছেন । শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সমস্ত লেখা গুলির মধ্যে তাঁর ছোটগল্প গুলি অনেক বেশি স্মরণীয় হয়ে আছে, তাঁর লেখা ছোটগল্পের মধ্যে অন্যতম কয়েকটি হল "রামের সুমতি","মন্দির", "মহেশ", " পন্ডিতমশাই", "অনুপমার প্রেম", "স্বামী", "সতী "," অভাগীর স্বর্গ ", " আধারে আলো "প্রভৃতি এই গল্পগুলির মধ্যে দিয়ে কখনো ফুটে উঠেছে কোন এক দুস্টু গ্রাম্য বালকের কথা, আবার কখনো প্রকাশ পেয়েছে কোন এক দরিদ্র কিশোরীর আত্মকথা, আবার কখনো তিনি বলেছেন গ্রামের চরম দরিদ্রতার সঙ্গে জীবনযুদ্ধ চালিয়ে যাওয়া কোন এক জনম দুঃখিনীর মায়ের কথা । তাঁর লেখার মধ্যে আমরা সবসময় খুঁজে পেয়েছি সমাজের নিম্ন স্তরের মানুষের নানা অজানা কথা ।
তাই বলা যায় বাংলা সাহিত্যের নিসর্গ পল্লীরচনার ক্ষেত্রে শরৎচন্দ্রের দান অনশীকার্য, শুধু তাই নয় সুষ্পষ্ট পল্লিচিত্র ছাড়াও ক্ষুদ্র ক্ষুদ্র চরিত্রের মধ্যেও পল্লীর সৌন্দর্যতাকে মিশিয়ে তার ছোট গল্পগুলিকে পল্লীচিত্র পর্যায়ে সুন্দরভাবে নামাঙ্খিত করেছেন । যার ফলে শুধুমাত্র পল্লীসাহিত্যেক হিসাবে নয়,মানবদরদী হিসাবেও তিনি বাংলা সাহিত্যে তথা পাঠক সমাজে আজও শ্রদ্ধার সঙ্গে স্মরণীয় হয়ে আছেন । নিম্নে তার রচনাকৃত ছোটগল্পে কিভাবে প্রান্তিক ও বঞ্চিত সমাজের নারীর স্থান চিত্র প্রতিয়মান হয়েছে তা নিয়ে সংক্ষেপে আলোচনা করা হলো ।


Pages: 25-27 | Views: 98 | Downloads: 37

Download Full Article: Click Here

International Journal of Multidisciplinary Trends
How to cite this article:
Sumana Das. শরৎচন্দ্র ছোটগল্পের প্রান্তিকও বঞ্চিত সমাজের নারী চরিত্র. Int J Multidiscip Trends 2024;6(4):25-27.
International Journal of Multidisciplinary Trends
Call for book chapter
Journals List Click Here Research Journals Research Journals